জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার বিজ্ঞপ্তি, ভর্তি পরীক্ষার নোটিশ; ফলাফল, ফরম পূরণের বিজ্ঞপ্তি, পরীক্ষার ফলাফল, ফরম ডাউনলোড, সিলেবাসসহ আপডেট সব তথ্য একযোগে ....। এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সবধরনের অনলাইন সেবাসমুহ - সকল ধরণের ভর্তি লিঙ্ক, ফরম পূরণের লিঙ্ক, সোনালী সেবা, কলেজ লগইন, স্টুডেন্ট লগইন, অনলাইন ফলাফল...

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ পরিবর্তন বা ছাড়পত্র এর নিয়মাবলি

Rules/Instructions for change or clearance of any college affiliated to a National University affiliated to a college under the National University.

1,644
80%
Awesome
  • Design

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন কলেজে অধ্যায়ণরত শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত অন্য কোন কলেজে পরিবর্তন বা ছাড়পত্র এর নিয়মাবলি

আমরা জানি বিভিন্ন প্রয়োজনে একজন শিক্ষার্থীর কলেজে পরিবর্তন বা ছাড়পত্র প্রয়োজন হতে পারে। যা একজন কলেজে অধ্যায়ণরত শিক্ষার্থীর শিক্ষা জীবনে অনেকগুলো গুরুত্বপূর্ণ অধিকার এর মধ্যে একটি অতি গুরুত্বপূর্ণ অধিকার হিসেবে বিবেচনা করা যেতে পারে। একজন শিক্ষার্থীর কলেজে পরিবর্তন বা ছাড়পত্র প্রাপ্যতার মূল বিবেচনার বিষয় হতে পারে - অভিভাবকের কর্মস্থল পরিবর্বতন, স্থায়ীভাবে অভিভাবকের বসবাসের স্থান পরিবর্বতন, অভিভাবকের মৃত্যু জনিত কারণে অভিভাবকত্বের দায়িত্ব পরিবর্তন, প্রতিবন্ধি শিক্ষার্থীর যাতায়াতে সুবিধার্থে, নারী শিক্ষার্থীর বিবাহ বন্ধনে আবদ্ধ ইত্যাদি।

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ পরিবর্তন বা ছাড়পত্র এর নিয়মাবলিঃ

Transfer এর জন্য অনলাইনে আবেদন করতে হবে। website : www.nu.edu.bd

একই জেলা/বিভাগীয় শহরে অবস্থিত দু’টি কলেজের মধ্যে ছাড়পত্র ইস্যু করা যাবে না।
তবে বিশেষকারণবশত মেয়ে শিক্ষার্থীদের ক্ষেত্রে উক্ত শর্ত শিথিলযোগ্য।অথ্যাত্‍ মেয়েরা একই জেলায় Transfer হতে পারবে।

শিক্ষার্থী ২য় বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে উন্নীত হলে ছাড়পত্রের মাধ্যমে অন্য জেলা শহরের কলেজে ভর্তি হতে পারবে।একই জেলার মধ্যে অন্য কোন কলেজ পারবে না এবং ১ম বর্ষে অাবেদন করা যাবে না।

বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরম এ আবেদন করতে হবে।

 

শুধু মাত্র যে সকল কারণে শিক্ষার্থীরা ছাড়পত্র নিতে পারবেনঃ
অভিভাবকের বদলীঃ‬

  • চাকুরিতে অভিভাবক অন্য জেলা শহরে বদলী হলে।

  • উল্লেখ্য, এখানে অভিভাবক বলতে শুধুমাত্র বাবা/মাকে বুঝাবে। বাবা/মা বর্তমান জীবিত থাকলে আইনগত ভাবে কাউকে অভিভাবকত্ব প্রদান করলে সে অভিভাবক হিসেবে বিবেচিত হবে।

অভিভাবকের মৃত্যু হলেঃ‬

  • অভিভাবকের মৃত্যু জনিত কারণে

  • স্থানীয় চেয়ারম্যানের প্রত্যয়নপত্র/ডেথ সার্টিফিকেট এর সত্যায়িত ফটোকপি আবেদন ফর্মের সাথে সংযুক্ত করতে হবে।

  • প্রকৃত অভিভাবকের মৃত্যু জনিত কারণে অভিভাবকত্বের দায়িত্ব যার উপর অর্পিত হয়েছে তার সম্মতিপত্র এবং তার পেশা ও কর্মস্থল সংক্রান্ত প্রামান্য কাগজপত্র এবং জাতীয় পরিচয় পত্রের কপি জমা দিতে হবে।

সংশ্লিষ্ট কলেজের শিক্ষাকার্যক্রম বিষয়ের অধিভুক্তি স্থগিত হলেঃ‬

  • এক্ষেত্রে, বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শন শাখা কর্তৃক প্রদত্ব অধিভুক্তি বাতিলের পত্র সংযুক্ত করতে হবে।

শিক্ষার্থী প্রতিবন্ধি হলেঃ‬

  • এক্ষেত্রে প্রতিবন্ধি বিষয়ে সমাজকল্যাণ দপ্তরের সনদ জমা দিতে হবে।

মেয়ে শিক্ষার্থী বিবাহ বন্ধনে আবদ্ধ হলেঃ‬

  • এ ক্ষেত্রে নিকাহনামা ও স্বামীর কর্মস্থল / বসবাস এর ঠিকানার প্রামান্য কাগজ এবং স্বামীর জাতীয় পরিচয় পত্রের কপি জমা দিতে হবে।

স্থায়ী ঠিকানার নিকটবর্তী কলেজে‬

  • শিক্ষার্থীর অভিভাবকের স্থায়ী ঠিকানা নিকটবর্তী কলেজে ছাড়পত্র দেওয়া যাবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীর নিজের/বাবা/মা -এর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

আবেদন ফর্মের সাথে প্রবেশ পত্র, রেজিস্ট্রেশন কার্ড এবং ফলাফলের সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে।

 

একজন শিক্ষার্থী ফলাফল প্রকাশের দিন থেকে ৪৫ দিনের মধ্যে অনলাইনে ছাড়পত্রের জন্য প্রাথমিক আবেদন করতে পারবে।

 

আবেদনের সাথে প্রার্থীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে।

৯ প্রার্থীর প্রাথমিক আবেদন যাচাই বাছাই করে এক সপ্তাহের মধ্যেই SMS এর মাধ্যমে তার আবেদন বিবেচনা যোগ্য কিনা তা জানিয়ে দেওয়া হবে।

১০ আবেদন গ্রহণযোগ্য হলে প্রার্থীকে ছাড়পত্রের ফিসহ নির্ধারিত ফরমে বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত আবেদনপত্র জমা দিতে হবে।

 

১১ চূড়ান্ত আবেদনের সাথে শুধুমাত্র ছাড়পত্র প্রদানকারী কলেজের অনাপত্তিপত্র জমা দিতে হবে।

 

১২ ‎উল্লেখ্য যে‬, শিক্ষার গুনগত মানোন্নয়নের প্রতি লক্ষ রেখে ছাড়পত্র অনুমোদনের ক্ষেত্রে প্রার্থী যে কলেজে ভর্তি হতে ইচ্ছুক সে কলেজের প্রার্থীত বিষয়ের শিক্ষার্থী শিক্ষক সংখ্যানুপাত Optimum সংখ্যার অনেক বেশী হলে প্রার্থীর আবেদন বিবেচনা করা হবে না।

১৩ কোর্স ফাইনাল পরীক্ষার ফরম পূরণ শুরু হলে ছাড়পত্র ইস্যু করা যাবে না।

১৪ তাছাড়া স্নাতক (সম্মান ) শ্রেণীতে ৩য় ও ৪র্থ বর্ষে বিশেষ কারণ ছাড়া ছাড়পত্র প্রদান করা যাবে নাl

১৫ সতর্কতাঃ প্রামাণ্য তথ্যে কোন জালিয়াতির প্রমাণ পাওয়া গেলে শিক্ষার্থীর ভর্তি বাতিল বলে গন্য হবে।

 

 

আপনি যেভাবে আবেদন করবেনঃ

প্রথমে শিক্ষার্থীদের নিজ নিজ আইডি খুলতে হবে। যেভাবে আইডি খুলবেন তা নিম্নে বিস্তারিত বর্ণনা করা হলঃ

 

 

প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে শিক্ষার্থী লগইন পেজ এ প্রবেশ করতে হবে। শিক্ষার্থী লগইন পেজ লিঙ্ক (Student login বাটনে ক্লিক করতে)
শিক্ষার্থী লগইন পেজ

শিক্ষার্থীর আগে থেকে “Student login” এর জন্য user name এবং password তৈরী করা না থাকলে শিক্ষার্থী লগইন পেজ এর নিচ দিকে “Student Registration” লিঙ্ক এ ক্লিক করে প্রথমে Student Registration সম্পূর্ণ করে নিতে হবে। Student Registration এর জন্য যে তথ্যগুলো লাগবে তা হলো- Course Name যেমনঃ Bachelor Degree (Pass), Bachelor Degree Honours, Masters Final ইত্যাদি, আপনি যে Course অন্তর্ভুক্ত তা Drop Down Menu select করে দিতে হবে। Drop Down Menu থেকে “Session Year” যেমনঃ 16-17, 17-18 ইত্যাদি থেকে আপনার শিক্ষাবর্ষ select করে দিতে হবে। সর্বশেষ আপনাকে Registration No / Admission Roll লিখে “Registration” Button এ ক্লিক করতে হবে।

Student Details Information দেখাবে তারপর Proceed বাটনে click করতে হবে । Proceed বাটনে click করার পর Auto Student ID Generate হবে এবং Password, Mobile No, E-mail ID & প্রদর্শিত Captcha Tex এ Box Entry দিতে হবে ।
Student ID & Password অবশ্যই সংগ্রহ করে রাখতে হবে । তারপর Save Button Click করতে হবে । *Save Button এ Click করার পর Save Successfully Massage সহ Student Login Screen Show করবে Successful Registration Information
প্রদত্ত Mobile No এ SMS ও E-mail ID তে E-mail চলে যাবে ।

তারপর Student ID/User ID & Password দিয়ে login করার পর Student Dashboard Screen দেখা যাবে । উল্লেখ্য আপনি Student Registration সম্পূর্ণ করে এই ধাপে আসতে পারবেন।

আবেদন করবেন যেভাবেঃ- প্রথমে Student Dashboard Screen আসবে। তারপর Academic Service and Examination Service এ Click করুন, তারপর Transfer এ Click করে সকল তথ্য পুরন করুন।উপরোক্ত কাজগুলো ধাপে ধাপে সম্পূর্ণ করে আপনি কলেজ পরিবর্তন বা ছাড়পত্র আবেদন শেষ করতে সক্ষম হবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন কলেজে অধ্যায়ণরত শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত অন্য কোন কলেজে পরিবর্তন বা ছাড়পত্র এর নিয়মাবলি
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন কলেজে অধ্যায়ণরত শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত অন্য কোন কলেজে পরিবর্তন বা ছাড়পত্র এর নিয়মাবলি
জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ পরিবর্তন বা ছাড়পত্র এর নিয়মাবলি
জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ পরিবর্তন বা ছাড়পত্র এর নিয়মাবলি
80%
Awesome
  • Design

- Advertisement -

Leave A Reply

Your email address will not be published.

For security, use of Google's reCAPTCHA service is required which is subject to the Google Privacy Policy and Terms of Use.

If you agree to these terms, please click here.

error: Content is protected !!