‘শিক্ষা হচ্ছে সকল উন্নয়নের চাবিকাঠী’ -উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

'Education is the key to all development' - Professor Professor Dr. Harun-or-Rashid

0

আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনা সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন – ‘শিক্ষা হচ্ছে সকল উন্নয়নের চাবিকাঠী’ । ‘Education is the key to all development’ – Professor Professor Dr. Harun-or-Rashid.

আজ ২৪শে জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার সকাল ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতিসংঘ ঘোষিত ২৪শে জানুয়ারি ‘আন্তর্জাতিক শিক্ষা দিবস’ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনা সভা শিক্ষা সচিব জনাব মো. সোহরাব হোসাইন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি প্রধান অতিথি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জনাব মো. জাকির হোসেন এমপি ও শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

International Education Day
‘শিক্ষা হচ্ছে সকল উন্নয়নের চাবিকাঠী’ -উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।


অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। তিনি তাঁর ‘শান্তি ও উন্নয়নে শিক্ষা’ শিরোনামে প্রবন্ধে বলেন, “শিক্ষা, শান্তি ও উন্নয়ন একে অন্যের পরিপূরক ও অবিচ্ছেদ্যভাবে যুক্ত। শিক্ষা হচ্ছে সকল উন্নয়নের চাবিকাঠী। বঙ্গবন্ধু শিক্ষার ওপর সর্বোচ্চ গুরুত্ব আরোপ করে রাষ্ট্রের অন্যান্য বিষয়ের সঙ্গে শিক্ষার ভিত্তি ও নীতিমালা নির্ধারণ এবং ৭২-এর সংবিধানের ১৭ অনুচ্ছেদে তা অন্তর্ভুক্ত করেন। তাঁরই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চারবারের সরকারের আমলে বঙ্গবন্ধু নির্দেশিত ঐ শিক্ষানীতি বাস্তবায়নে গৃহীত নানা পদক্ষেপের ফলে শুধু শিক্ষা ক্ষেত্রেই নয়, সর্বক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হতে সক্ষম হয়েছে। উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্য অর্জনে মানসম্পন্ন, সৃষ্টিশীল উচ্চশিক্ষা ও মৌলিক গবেষণার ওপর আমাদের সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।”

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের এলএলবি শেষ পর্ব পরীক্ষার ৮ম পত্রের ট্রায়াল এডভোকেন্সী ও মৌখিক পরীক্ষার সংশোধিত কেন্দ্র তালিকা সংক্রান্ত বিজ্ঞপ্তি।