‘স্বাধীন বাংলাদেশই ছিল বঙ্গবন্ধুর রাষ্ট্রভাবনা’ – বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি তোফায়েল আহমেদ

0

‘স্বাধীন বাংলাদেশই ছিল বঙ্গবন্ধুর রাষ্ট্রভাবনা’ – বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি তোফায়েল আহমেদ

আজ ৩০.০৭.২০১৮ তারিখ সোমবার বিকেল ৪:৩০ টায় জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে রাষ্ট্রবিজ্ঞানী ও জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ রচিত ও অন্যপ্রকাশ প্রকাশিত বঙ্গীয় মুসলিম লীগ : পাকিস্তান আন্দোলন, বাঙালির রাষ্ট্রভাবনা ও বঙ্গবন্ধু গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি বলেন, “আলোচ্য গ্রন্থটি শুধু সাধারণ পাঠকদের জন্য নয়, আমাদের জাতির জন্যও খুবই গুরুত্বপূর্ণ। বাংলায় পাকিস্তান আন্দোলনের স্বরূপ ও বাঙালির স্বতন্ত্র রাষ্ট্রভাবনা এ বইয়ে স্পষ্টভাবে তুলে ধরা হয়েছে। পাকিস্তান আন্দোলন ছিল তৎকালীন সময়ে রাজনৈতিক বাস্তবতা। সর্বভারতীয় এ আন্দোলনের সঙ্গে বঙ্গবন্ধু যুক্ত হয়েছিলেন বটে, তবে তাঁর রাষ্ট্রভাবনা ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত পাকিস্তান ছিল না। পাকিস্তান আন্দোলন পর্বেও বঙ্গবন্ধু স্বাধীন বাংলার স্বপ্ন দেখেছেন। স্বাধীন বাংলাদেশই ছিল তাঁর রাষ্ট্রভাবনা, যা ১৯৭১ সালে তাঁরই নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে।”

[bs-quote quote=”‘স্বাধীন বাংলাদেশই ছিল বঙ্গবন্ধুর রাষ্ট্রভাবনা’ – বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি তোফায়েল আহমেদ” style=”style-2″ align=”left” author_name=”তোফায়েল আহমেদ” author_job=”প্রধান অতিথি ” author_avatar=”https://nu-edu-bd.net/wp-content/uploads/2018/07/nu-edu-bd.net_press_release_30072018.jpg”][/bs-quote]

প্রধান আলোচক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. রওনক জাহান বলেন, ‘পাকিস্তান আন্দোলন সমাপ্তির সঙ্গে সঙ্গে কেন নতুন ঐ রাষ্ট্রে ভাষা-আন্দোলনকে কেন্দ্র করে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালির জাতীয় মুক্তির আন্দোলন শুরু হলো, এ বইয়ে তার উত্তর পাওয়া যাবে। এমন একটি তথ্যবহুল গুরুত্বপূর্ণ গবেষণা গ্রন্থ উপহার দেয়ার জন্য লেখককে অভিনন্দন।’

গ্রন্থের অপর দুই আলোচক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও সৈয়দ আবুল মকসুদ এটিকে আকরগ্রন্থ হিসেবে উল্লেখ করে বলেন যে, বাংলায় পাকিস্তান আন্দোলন, ঐ আন্দোলনে বঙ্গবন্ধুর সক্রিয়ভাবে যুক্ত হওয়া এবং পাকিস্তান প্রতিষ্ঠার পরপর তাঁরই নেতৃত্বে নতুন করে কেন বাঙালির জাতীয় মুক্তি বা স্বাধীনতার সংগ্রামের সূচনা হয় এ সম্বন্ধে পরিস্কার ধারণা পেতে এ বইটি অবশ্য পাঠ্য। এ বই আমাদের জাতীয় রাজনীতির ইতিহাসের অনেক বিভ্রান্তি বা অস্পষ্টতার অবসান ঘটাবে।

অনুষ্ঠানে আলোচ্য গ্রন্থের লেখক ড. হারুন-অর-রশিদ কেন এ গ্রন্থ রচনা এবং এতে কী কী বিষয় স্থান পেয়েছে, সংক্ষেপে তা তুলে ধরে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের শুরুতে লেখকের আলোচ্য গ্রন্থের সঙ্গে অন্যপ্রকাশ কর্তৃক বর্ধিত ও পরিমার্জিত কলেবরে প্রকাশিত তাঁর অপর গ্রন্থ ‘বাংলাদেশ : রাজনীতি, সরকার ও শাসনতান্ত্রিক উন্নয়ন ১৭৫৭-২০১৮’ এরও মোড়ক উন্মোচন করা হয়।

'Independent Bangladesh was Bangabandhu's State Concern' - Chief Guest at the book publishing ceremony Tofail Ahmed.
‘স্বাধীন বাংলাদেশই ছিল বঙ্গবন্ধুর রাষ্ট্রভাবনা’ – বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি তোফায়েল আহমেদ

২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে মাস্টার্স ( নিয়মিত ) প্রোগ্রামের ভর্তি কার্যক্রমে ২য় রিলিজ স্লিপে অনলাইন আবেদন সম্পর্কিত জরুরি বিজ্ঞপ্তি।

 

২০১৮ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরমপূরণের সংশোধিত বিজ্ঞপ্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

For security, use of Google's reCAPTCHA service is required which is subject to the Google Privacy Policy and Terms of Use.

I agree to these terms.