প্রেস বিজ্ঞপ্তি – ‘কলেজ শিক্ষার মানোন্নয়নই এখন আমাদের অগ্রাধিকার’ -বিশ্বব্যাংক ও সরকারের মধ্যে ঋণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এনইউ উপাচার্য ড. হারুন-অর-রশিদ

0

তারিখ: ০৮-০৯-২০১৬

প্রেস বিজ্ঞপ্তি


‘কলেজ শিক্ষার মানোন্নয়নই এখন আমাদের অগ্রাধিকার’
                                                           – বিশ্বব্যাংক ও সরকারের মধ্যে ঋণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে

                         এনইউ উপাচার্য ড. হারুন-অর-রশিদ

আজ ৮.৯.২০১৬ তারিখ দুপুর ১২ টায় পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে College Education Development Project-এর জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব কাজী শফিকুল আযম এবং বিশ্বব্যাংকের পক্ষে ঢাকা অফিসের Acting Country Director  ড. জাহিদ হোসেন উক্ত ঋণচুক্তিতে স্বাক্ষর করেন। এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তৃতা রাখতে গিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, “ক্রাশ প্রোগ্রাম বাস্তবায়নের মধ্য দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে সেশনজটের প্রায় অবসান ঘটতে চলেছে। কলেজ শিক্ষার মানোন্নয়নই এখন আমাদের অগ্রাধিকার এবং এ লক্ষ্য পূরণে সর্বশক্তি নিয়োগ করা হবে। বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে ১৩০ মিলিয়ন মার্কিন ডলারের প্রকল্পটি এ ক্ষেত্রে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে।”

কলেজ পর্যায়ের উচ্চ শিক্ষার মানোন্নয়নকল্পে বিশ্বব্যাংক ও সরকারের যৌথ অর্থায়নে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে গৃহীত জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃৃক বাস্তবায়নাধীন প্রকল্পটির কার্যকাল হচ্ছে জুলাই ২০১৬ থেকে জুন ২০২১। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৭০০ কলেজ অধ্যক্ষ ও ১৬০০০ শিক্ষককে প্রশিক্ষণদান এবং কলেজগুলোর শিক্ষাদানের সক্ষমতা বৃদ্ধি এ প্রকল্পের অন্যতম লক্ষ্য। এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ইউজিসি’র সম্মানিত সদস্য প্রফেসর ড. এম. শাহনেওয়াজ আলী, বিশ্বব্যাংকের Acting Country Director  জনাব জাহিদ হোসেন ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব কাজী শফিকুল আযম। এ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, নায়েম-এর ভারপ্রাপ্ত মহাপরিচালক এএফএম শফিকুর রহমান, শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা উইং এর প্রধান জনাব কাজী মনিরুল হক, বিশ্বব্যাংকের ঢাকা অফিসের জনাব মোখলেছুর রহমান, জনাব আসহাবুর রহমান, শিরো নাকাতা, টিএম আসাদুজ্জামান ও তাসমিনা রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোল্লা মাহফুজ আল-হোসেন ও পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) জনাব অনুপম মুহম্মদ জাহিদ শরাফী এবং ইউজিসি’র অতিরিক্ত সচিব (পাবলিক বিশ্ববিদ্যালয়) ড. ফেরদৌস জামান প্রমুখ।

ডাউনলোড করুন (Download)

(মোঃ ফয়জুল করিম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর
জাতীয় বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

For security, use of Google's reCAPTCHA service is required which is subject to the Google Privacy Policy and Terms of Use.

I agree to these terms.