‘উচ্চ শিক্ষার প্রসারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অতুলনীয়’ -উপাচার্য ড. হারুন-অর-রশিদ

0

২৮ জানুয়ারি, ২০১৬

সংবাদ বিজ্ঞপ্তি

‘উচ্চ শিক্ষার প্রসারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অতুলনীয়’

-উপাচার্য ড. হারুন-অর-রশিদ

আজ ২৮/০১/২০১৬ তারিখ সকাল ১১:০০ টায় সিনেট হলে কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, “জাতীয় বিশ্ববিদ্যালয়-এর অধিভুক্ত কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের অস্বচ্ছল পরিবারের সন্তানসহ সারদেশের লক্ষ লক্ষ শিক্ষার্থীর জন্য উচ্চ শিক্ষার সুযোগ এনে দিয়েছে। উচ্চ শিক্ষার ক্ষেত্রে দেশের শতকরা ৭০ ভাগ শিক্ষার্থী এ প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থেকে শিক্ষা লাভ করছে। জাতীয় বিশ্ববিদ্যালয় না হলে এদের অনেকেই উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত থাকত। কেউ কেউ জাতীয় বিশ্ববিদ্যালয়ের এ অতুলনীয় ও অসাধারন ভূমিকা ছোট করে দেখে থাকে। সংকীর্ণ ও বিদ্বেষপূর্ণ মনোভাব নিয়েই এরা এমনটি করছে। কিন্তু যা বাস্তব ও সত্যি, তা চিরন্তন এবং সেটি উপেক্ষা করার কারো সাধ্য নেই। মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা এখন আমাদের সামনে বড় চ্যালেঞ্জ। কলেজসমূহের শিক্ষার মানোন্নয়নে সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে শীঘ্র ১৩০ মিলিয়ন মার্কিন ডলারের একটি প্রকল্পের কার্যক্রম শুরু হতে যাচ্ছে। শিক্ষার মানোন্নœয়নে অন্যান্য পদক্ষেপও গ্রহণ করা হচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয় সময়ের ব্যবধানে উচ্চ শিক্ষার ক্ষেত্রে একটি অসাধারণ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠবে, এতে সন্দেহ নেই।”
৯৮তম শিক্ষক প্রশিক্ষণ ব্যাচের ইংরেজি, ব্যবস্থাপনা, ও পদার্থবিজ্ঞান বিষয়ে ৭৩ জন কলেজ শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করেন।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোঃ নোমান উর রশীদ ও কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শফি আহমেদ, ইংরেজি বিভাগ, অধ্যাপক ড. শাকের আহমেদ, ব্যবস্থাপনা বিভাগ, ড. ইশতিয়াক এম সাইদ, সহযোগী অধ্যাপক, পদার্থবিজ্ঞান বিভাগ। অন্যান্যদের মধ্যে ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান এবং শিক্ষক-কর্মকর্তবৃন্দ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র এর ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন।

ডাউনলোড করুন (Download)

(মোঃ ফয়জুল করিম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর
জাতীয় বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

For security, use of Google's reCAPTCHA service is required which is subject to the Google Privacy Policy and Terms of Use.

I agree to these terms.